ডিজিটাল মুদ্রা চালু করছে ভারত

হাওর বার্তা ডেস্কঃ কারেন্সির মোকাবিলা করতে নতুন উদ্যোগ নিয়েছে ভারত। নতুন অর্থবর্ষে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল রুপি।

দেশের বাজারে ক্রিপ্টো কারেন্সির পাল্টা হিসেবে আনা হবে এই ডিজিটাল রুপি। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। পাশাপাশি ক্রিপ্টো কারেন্সিতে ৩০ শতাংশ কথা ঘোষণা করেছেন দেশটির অর্থমন্ত্রী ।

ইতোমধ্যে অর্থমন্ত্রীর এই ডিজিটাল রুপির ঘোষণাকে স্বাগত জানিয়েছে অনেকেই।

ব্যাংক বাজারের সিইও আদিল শেঠের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, কিছু হাতেগোনা দেশের পাশাপাশি ভারতও এখন তার নিজস্ব ব্লকচেইন মুদ্রা চালু করতে চলেছে। এটি সামগ্রিকভাবে দেশের অর্থনীতির ওপর বিশাল প্রভাব ফেলবে। যারা ডিজিটালাইজড ফাইন্যান্সে ভারতের মর্যাদাকে খাটো করে দেখে এটা তাদের প্রতি একটা জবাব। মার্কিন যুক্তরাষ্ট্রও এখনও তাদের সিবিসি চালু করেনি। ভারতে দ্রুত সিবিসি এলে ব্লকচেইন, লোয়ার ওপেক্স ও দ্রুত এর সব সুবিধা পাওয়া যাবে। তবে এর  প্রভাব বোঝার জন্য আমাদের বিশদে বিবরণের জন্য অপেক্ষা করতে হবে।

এদিন বাজেট ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, যে কোনো ভার্চুয়াল ডিজিটাল সম্পদের স্থানান্তর থেকে আয়ে ৩০ শতাংশ কর দিতে হবে। তবে অধিগ্রহণের খরচ ছাড়া এই জাতীয় আয় গণনা করার সময় কোনো ব্যয়ের জন্য টাকা কাটা হবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর